Sunday, July 1, 2007

লিভিং টুগেদার ! Living Together !

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

আধুনিক ভারতে 'লিভিং টুগেদারের' সামাজিক অনুমোদন দেওয়া উচিত ?
'Living Together' must be allowed in Modern India ?


To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

1 comment:

  1. মানুষের প্রগতির খুবই প্রথমের দিকের ধাপ পরিবার যা তখন তার কাজের জন্য প্রযোজন ছিল । এই পরিবারই তৈরী করেছে সমাজ যা এখনো নানা ভাবে সেই প্রাচীনতা নিয়ে আমাদের মধ্যে বিদ্যমান। এই পরিবার গড়ার মূল কারণ 'আমার' বলে একটা আপাতঃ বোধ পরিবারের প্রত্যেক সদস্যদের মধ্যে সৃষ্টি করার। এ কারণে যে কাজ একা করা যায় না বা করতে অসুবিধা হয় সেই সব কাজ যৌথভাবে আদিমকালে তারা করতে পারত। পরিবার গড়ার জন্য যা একান্ত দরকার তা হল ছেলে মেয়ের মধ্যে নিজেদের বাবা মা সম্বন্ধে একটা নিজস্ব ও নিকট বোধ। বাবা মা দুজনেই যদি একই পরিবারের প্রত্যেক ছেলেমেয়ের একই হয় ও তারা বড় হওয়ার সময়ে সবাই যদি একসাথে থাকে ও বাবা আর মার মধ্যে একটা নৈকট্য অনুভব করে তাহলে তাদের বাড় ধনাত্মক দিকে হয়।
    আবার পরিবার গড়ার মূল কারণ সন্তান সৃষ্টি তাই একসাথে থাকব অথচ সন্তান হবে না এ কোনো ধনাত্মক দৃষ্টিভঙ্গী নয়। জল যেমন নীচের দিকে গড়ায় তেমনি আমাদের সবার প্রথম দৃষ্টি থাকা উচিৎ সন্তানের প্রতি। তার জন্য যদি নিজস্ব ত্যাগ স্বীকার করতে হয় , নিজস্ব সুখ ও আনন্দ খর্ব হয় ,নানা অসুবিধা হয় পুরো সমাজের দিকে চেয়ে তা মেনে নিতে হবে ।
    তাই আমার মত সুস্থ সামাজিক পরিবেশে নিজে বাঁচতে ও পরের প্রজন্মকে গড়ে তুলতে আমাদের সামাজিক নিয়ম সহবাসে সম্মতি দিতে পারে না । তা ভারতেরই হোক বা অন্য কোনো দেশের।
    তবে বিয়ের নিয়ম পরিবর্তিত হতে পারে যাতে প্রত্যেকের সুবিধা অসুবিধা বিবেচিত হয় ও সেই অনুযায়ী গতানুগতিক অনুষ্ঠানের পরিবর্তন হয়।
    মানুষ একা বাঁচতে পারে না । যৌথভাবে বাঁচার জন্য প্রথমেই দরকার শক্ত পরিবার, সহবাস এই প্রয়োজন বেশী সময়েই পুরণ করে না কেন না তা আত্মকেন্দ্রিক । তাই তা সমর্থন করা যায় না ।

    ReplyDelete