Sunday, August 5, 2007

বাঙালীরা সৌরভ পাগল Bengalis obsessed with Saurabh Ganguly

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you.


বাঙালীরা সৌরভ গাঙ্গুলীকে নিয়ে এত আবেগপ্রবণ কেন ?!


Why are Bengalis so obsessed with Saurabh Ganguly?!



To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you.

1 comment:

  1. বাঙ্গালীরা স্বভাবগতভাবে আবেগপ্রবণ। নিজের পরিবারের কেউ সামান্য কিছু করলে , পাড়ার কেউ অল্প কিছু করলে তারা গর্বে ফেটে পড়ে । এখনকার কালে বাঙালীদের নিজেদের প্রদেশবাসীকে নিয়ে গর্ব করার প্রায় কিছুই নেই । সেখানে সৌরভ নিজের ক্ষমতায়, নিজের অধ্যবসায়ে , নানা প্রাদেশিক বিরূপতা সত্ত্বেও ,নিজের পারদর্শিতায় ভারতীয় দলে শুধু অনেক দিন ধরে পাকা জায়গাই বজায় রাখেনি , সেই দলের তুলনাবিহীন অধিনায়কতা বেশ কিছু দিন ধরেই করেছে । সে বাঙালী হয়ে অন্য বাঙালী খেলোয়াড়দের সুবিধা দিয়েছে বটে কিন্তু অন্য অনেক প্রদেশের অনেক উঠতি খেলোয়াড়কে পাদপ্রদীপের তলায় আনতে দ্বিধা করে নি । তার ভাবভঙ্গীতে সব সময়েই ফুটে বেরিয়েছে ভারতীয় খেলোয়াড় হিসাবে মনোভাব । কখনই কোন প্রাদেশিকতাকে প্রশ্রয় দেয় নি ।
    এটা সত্যি কথা মধ্যে কিছুদিন তার মনঃসংযোগের অভাব দেখা যাচ্ছিল । হয়তো সে নিজেই তা কাটিয়ে উঠতো বা নিজেই হয়তো অবসর নেওয়ার কথা চিন্তা করতো । কিন্তু যে ভাবে তাকে সমস্তরকম দিক দিয়ে অপদস্ত করার চেষ্টা করা হয়ে ছিল ও এই চেষ্টার ভিতরে প্রদেশিকতার গন্ধ যে ভাবে মাথা চাড়া দিয়ে উঠেছিল তাতে আবেগপ্রবণ বাঙালী অপমানিত বোধ করেছিল । তাদের তৎকালীন একমাত্র গৌরব বোধ করার লোককে অযৌক্তিকভাবে সরিয়ে দেওয়াকে তারা ঘৃণ্য প্রদেশিকতা বলে মনে করেছিল । আবেগ সে সময়ে যতটা না সৌরভকে নিয়ে ছিল তার থেকে বেশী ছিল জোর করে বাঙালীদের সরিয়ে দেবার চক্রান্তের বিরুদ্ধে একটা মিলিত বাঙালীয়ানার আবেগ । সৌরভ এখানে সব বাঙালীর প্রতীক হয়ে গিয়েছিল ।
    সৌরভকে নিয়ে এই আবেগপ্রবণতা প্রমাণ করেছে আজকের এই ক্ষুদ্র স্বার্থসিদ্ধির যুগেও বাঙালীরা জাতি হিসাবে এখনো অনেক মিলিত সমষ্টিগত চিন্তার অধিকারী । তারা নিজেরা নিজেদের নিয়ে গর্ব অনুভব নিশ্চয় করে কিন্তু তারা প্রাদেশিকও নয় , প্রাদেশিকতা পছন্দও করে না ।
    সৌরভ আবার নিজের জায়গায় নিজে স্বমহিমায় প্রতিষ্ঠিত হয়ে প্রমাণ করে দিয়েছে তাকে অযৌক্তিকভাবে সরান হয়েছিল যা অন্য খেলোয়াড়দের ও সংগঠকদের কাছে তাদের স্বার্থজনিত কারণে তখন আপত্তিজনক মনে হয় নি ।
    নিজের লোকের জন্য কেউ আবেগপ্রবণ হবে এটাই তো স্বাভাবিক । সৌরভ ছাড়া গর্ব করার এখন বাঙ্গালীদের অন্ততঃ খেলার জগতে আর কেউ নেই তা ছাড়া তার প্রতি অবিচার করা হয়েছিল, তাই সব বাঙ্গালীর আবেগের স্ফুরণ একসাথে হয়েছিল । সৌরভ ছাড়া অন্য এরকম বাঙালী থাকলেও তাই হোতো ।
    তবে একটা দুঃখের কথা এখানে না বলে পারছি না । বাঙালীরা বাঙালীদের নিয়ে আবেগপ্রবণ , অন্য প্রদেশের লোক তাদের নিয়ে । এতে কোনো দোষ নেই । এটাই তো স্বাভাবিক । তবে এরা প্রত্যেকেই ভারতবাসী , তা সত্ত্বেও ভারতবাসী হিসাবে এদের প্রত্যেকেরই যতটা আবেগপ্রবণ হওয়া উচিৎ এরা কেউই তা হয় না ।

    ReplyDelete