Sunday, July 1, 2007

ভারতবর্ষের মাতৃভাষা ইংরেজী! English,India's Mother Tongue !

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you
ভারতবর্ষের মাতৃভাষা ইংরেজী হলেই বোধ হয় ভাল হবে !
English should be declared as the Mother Tongue of India !


কবি প্রণব রায় চৌধুরীর একটি কবিতার কয়েকটি লাইন এখানে আমরা তুলে দিচ্ছি । এই কবির সঙ্গে আপনি একমত হতে বা না হতে পারেন । আমরা চাই আপনার মতামত, সে যা ই হোক না কেন, এখানে ব্যক্ত করে যান comment লিখে রেখে ।


মাতৃভাষা

ছোটো বেলার থেকে আমরা বড়দের কাছে শুনি মাতৃভাষায় শিক্ষাই প্রকৃত শিক্ষা ,
কিন্তু কোনটা যে আমার মাতৃভাষা এ ব্যাপারে কেউ কি দিয়েছে দীক্ষা ।
মাতৃভূমি বললে, আমরা সাধারণতঃ বুঝি সেই দেশ যে দেশে কেউ জন্ম নেয় ,
তাহলে মাতৃভাষা হওয়া উচিত যে ভাষায় সে দেশের লোকেরা কথা কয় ।
আমরা বাঙালিরা মাতৃভুমি বলতে বুঝি আমাদের দেশ যার নাম ভারতবর্ষ,
আর মাতৃভাষা বলতে বুঝি বাংলা ভাষা যা শুধু বাংলা প্রদেশে ব্যবহার্য।
বাঙালীদের মাতৃভূমি হল আমাদের দেশ যাকে ভারতবর্ষ বা ইন্ডিয়া সবাই বলে ,
আর মাতৃভাষা হল বাংলা যাতে নাকি শুধু বাঙালীদের মায়েরা কথা বলে ।
কিন্তু এটা বোঝা খুবই মুশকিল আমরা সবাই যদি হই ভারত-দেশের অধিবাসী,
আমাদের মায়েরা কি করে এবং কেন হবে জায়গা-ভিত্তিক নানা রকমের ভাষাভাষী ?
সেই জন্যেই আমাদের প্রাদেশিকতাও ঘোচে না ও স্বদেশ প্রীতিও জাগে না ,
সবাই মিলে এক হয়ে এক সুরে এক ভাবে লড়াই করে বাঁচার চেষ্টা করি না ।......





To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

3 comments:

  1. আমরা www.milansagar.com এর তরফ থেকে জানাই যে
    আমরা এই বিষয় সম্পূর্ণ ভিন্ন মত পোষণ করি | আমরা মনে করি যে মাতৃভাষাই ভারতের যে কোন অঙ্গরাজ্যের প্রধাণ ভাষা হওয়া উচিত এবং ইংরেজী, ভাষা হিসেবে প্রয়োজনের তাগিদে থাকলেও, মাতৃভাষার কখনও বিকল্প হতে পারে না | মাতৃভাষার প্রতি অবিচল ভক্তি থাকলেও দেশভক্তি বা দেশপ্রেমে কোনো রকম ভাটা পড়ে না | ভারতের ইতিহাস তাই বলছে | ভারতের পক্ষে কোনো monolithic সমাজ ব্যবস্থা বা ভাষা তৈরী করা আত্মঘাতী হবে | ভারতের "বিবিধের মাঝে দেখ মিলন মহান" কথাটা কবি অতুল প্রসাদ সেন ও উপলব্ ধি করেছিলেন |

    ReplyDelete
  2. । আমার মাতৃভাষা কবিতাটি আপনাদের মতের বিরুদ্ধে হলেও প্রকাশ করেছেন এর জন্যআমি কৃতজ্ঞ। কিন্তু যেহেতু দেশপ্রেমের মতো একটা গুরুত্ত্বপূর্ণ ব্যাপারে আমার মত আপনাদের মত মেলেনি এবং তা পরস্পর বিপরীত আর যেহেতু একটা মতই গ্রহনীয় আর অন্যটা বর্জনীয় , তাই আপনাদের না জানিয়েও শান্তিপাচ্ছি না ।
    প্রথমেই বলে রাখছি আমি মাতৃভাষা বলতে National Language কে বুঝিয়েছি । যেহেতু বাংলা ভাষা আমাদের সারা দেশের ভাষা নয় তাই আমি বাংলায় কথা বললেও বাংলাকে , সারা দেশের দিকে তাকিয়ে, আমি দেশের National Language করতে পারিনা । তেমন ভাবে অন্য রাজ্যের লোকেরা অন্য ভাষায় কথা বললেও তাদের কোনোটাকেই National Language করতে পারে না । আর দেশের লোকেদের সবাই যদি নিজেদের একই দেশের লোক বলে মনে করতে চায় ও সারা দেশ সম্বন্ধে গর্বকে প্রথম স্থান দেয় তবে তাদের প্রথমেই দরকার নিজেদের কাছাকাছি আসা , যার জন্য সর্বপ্রথমদরকার একটাই ভাষায় কথা বলা । আমি এই National Language কেই মাতৃভাষার মর্য্যাদা দিতে চাই । বাংলা আমার প্রাদেশিক ভাষা , প্রদেশের মধ্যে বা অন্য বাঙালীর সঙ্গে কথা বলার জন্য - যেহেতু আমি বাংলায় চিন্তা করতে অভ্যস্ত- এ ভাষার গুরুত্ত্ব অপরিসীম । কিন্তু ভারতবর্ষ যেহেতু আমার দেশ আর সব ভারতবাসীকেই নিজেদের ভিতরে - যতটা সহজে সম্ভব- ভাবের আদান প্রদান করতে হবে তাই একটা National Language আমাকে বাংলার মতই বা তার চেয়েও বেশী গুরুত্ত্ব দিয়ে শিখতে হবে । সেই National Language ইংরাজী হবে কি হবে না তা আরো বিশদ ভাবে চিন্তা করা যেতে পারে । আমার অল্প জ্ঞানে আমি ইংরাজী ভেবেছি , এ ভাবনায় ভুল থাকলে অন্য কোনো ভাষা যা এখন প্রচলিত তা বা এমনকি নতুন সৃষ্ট ভাষাও ঠিক করা যেতে পারে ।

    “ মাতৃভাষার প্রতি অবিচল ভক্তি থাকলেও
    দেশভক্তি বা দেশপ্রেমে কোনো রকম ভাটা পড়ে না | ভারতের ইতিহাস
    তাই বলছে ভারতের পক্ষে কোনো monolithic সমাজ ব্যবস্থা বা ভাষা
    তৈরী করা আত্মঘাতী হবে | ভারতের "বিবিধের মাঝে দেখ মিলন মহান"
    কথাটা কবি অতুল প্রসাদ সেন ও উপলব্ ধি করেছিলেন । “

    উপরের আপনাদের কথা মানতে গেলে আরো প্রমাণের প্রয়োজন ।
    আমার প্রশ্ন ...
    ১) যদি একই দেশের লোক বিভিন্ন ভাষায় কথা বলে ,এক জন আর একজনের কথা বুঝতে না পারে , নিজেরা নিজেদের প্রাদেশিক ভাষা নিয়েই সন্তুষ্ট থাকে তবে দেশের প্রতি মিলিত ভক্তি ও প্রেমের উন্মেষই হবে না , ভাটা পড়া তো অনেক পরের ব্যাপার।
    ২) ভারত বলতে আমরা যে দেশ বুঝি তা প্রথম এক শাসনের তলায় এনেছে ব্রিটিশরা। তার আগে দেশের বিভিন্ন অংশ বিভিন্ন সময়ে বিভিন্ন শাসন ব্যবস্থায় পরিচালিত হত , যে কোনো একটি অংশের নাগরিকের পুরো দেশ সম্বন্ধে কোনো অনুভূতি ছিল না , এখনও সত্যি বলতে কি নেই । তাই ইতিহাস এ সম্বন্ধে কিছু বলতে পারে না ।
    ৩) ভারতবর্ষের সব লোকেরা যদি এক সমাজে বাস করলে ও এক ভাষায় কথা বললে আত্মঘাতী হয় তবে কি দরকার তাদের এক সাথে বাস করার । কিন্তু এ চিন্তা নেতিবাচক । ইতিবাচক চিন্তা বলে এক দেশের লোকেদের এক সমাজে বাস করা ও এক ভাষায় কথা বলা খুবই জরুরী । বিবিধের মধ্যে মিলন খুঁজতে গেলে প্রথমেই দরকার একটা মিলিত দৃষ্টিভঙ্গী , তা কি আমাদের সব ভারতবাসীর আছে । মিলন দেখার জন্য সবার দৃষ্টিভঙ্গী একই হতে হবে আর তা কি করে হবে যদি ভাষাই আলাদা হয় ।
    ৪) আমার যতদূর জানা আছে আমেরিকায় যদিও অনেক অ-ইংরাজী ভাসীদের বাস ও বেশ কিছু ষ্টেটে তারা সংখ্যাগরিষ্ঠ , তাদের জাতীয় ভাষা ও সবকটি ষ্টেটেরভাষা ইংরাজী ( আমেরিকান) ।সারা দেশের ও সব ষ্টেটের কাজ কর্ম্ম ও কথাবার্ত্তা চলে এই একটি ভাষায় । খুব বেশীদিন হয়নি এই দেশ সৃষ্টি হয়েছে ,তাই এখনো অনেক অন্য ভাষাভাষী রয়ে গিয়েছে কিন্তু উপরের বন্দোবস্ত অনেক দিনের , ওখানকার কোনো নাগরিককে এ নিয়ে আলোচনা করতে শোনা যায় না ।

    ReplyDelete
  3. As it has not come fully being repeated.

    ২) ভারত বলতে আমরা যে দেশ বুঝি তা প্রথম এক শাসনের তলায় এনেছে ব্রিটিশরা। তার আগে দেশের বিভিন্ন অংশ বিভিন্ন সময়ে বিভিন্ন শাসন ব্যবস্থায় পরিচালিত হত , যে কোনো একটি অংশের নাগরিকের পুরো দেশ সম্বন্ধে কোনো অনুভূতি ছিল না , এখনও সত্যি বলতে কি নেই । তাই ইতিহাস এ সম্বন্ধে কিছু বলতে পারে না ।

    ReplyDelete