Sunday, July 1, 2007

শিক্ষায়তনে রাজনীতি! Politics in Educational Institutions !

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

শিক্ষায়তনগুলিতে রাজনীতি, সুস্থ সমাজে ক্যানসারের মত ক্ষতিকারক!
Politics in Educational Institutions is like Cancer for a healthy Society !


To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

3 comments:

  1. মানুষ, শুধু মানুষ কেন যে কোনো প্রাণীই , বেশীদিনধরে ও আরও ভালভাবে বাঁচতে চায়। মানুষ যেহেতু একা বাঁচতে পারে না তাকে সঙ্ঘবদ্ধ ভাবে বাঁচতে হয় । তাই , সে নিজে স্বার্থপর হলেও , তাকে একটা সমষ্টিগত চিন্তা করতে হয় আর সেই সমষ্টিগত চিন্তা যাতে অন্যকেউ তার ব্যক্তিগত চিন্তা বা স্বার্থের জন্য ক্ষুণ্ণ না করতে পারে ও সবাই এক সাথে বাস করার মত একটা ব্যবস্থা চালাতে পারে তার প্রয়োজন থেকেই আসে রাজনীতি । যে কোনো সুস্থ সমাজে তাই ইতিবাচক রাজনীতির খুব দরকার । সত্যি কথায় , সমাজে সমষ্টির চিন্তাকারক রাজনীতি না থাকাটাই ক্যানসারের মত ক্ষতিকারক । আর শিক্ষায়তনে যখন ভবিষ্যৎ নাগরিকেরা গড়ে উঠছে তখন শিক্ষায়তনে শিক্ষার্থীদের মধ্যে রাজনীতি থাকাটাই জরুরী । তবে যেহেতু তারা ছোট ,অভিজ্ঞতাহীণ ও বেশীর ভাগ সময়েই আবেগচালিত তাই বড়দের বিশেষ করে শিক্ষকদের তাদের সুস্থ চিন্তা ও সমষ্টিগত উন্নতি সম্বন্ধে অভিহিত করে ঠিক পথে চালিত করতে হবে । আমরা বড়রাই যদি স্বার্থপর হই ও দেশ বা সমাজকে ব্যক্তিগত স্বার্থের উপরে স্থান না দেই তবে সে দোষ পরের প্রজন্মে এমনিই বর্তাবে , শিক্ষায়তনে রাজনীতি নিষিদ্ধ করলেও ।
    আমি আমার কলেজ জীবনের একটা ঘটনা এখানে উল্লেখ করছি । বাৎসরিক পরীক্ষার দিন বলে দেওয়া হয়েছে কিন্তু অনেক ছেলে সে সময়ের পরে দিতে চাইছে না ও সেই মর্মে আবেদন করেছে । অধ্যক্ষ একদিন টিফিনের সময়ে ছাত্রদের নিয়ে সভা ডাকলেন । ব্যাপারটা জানালেন ও ছাত্রদের হাত তুলে নিজেদের মতামত জানাতে বললেন । দেখা গেল বেশীরভাগ ছাত্রই ঠিক সময়ে হওয়ার পক্ষে । তিনি বললেন তোমাদের বেশীসংখ্যকই তো চাও পরীক্ষা সময় অনুযায়ী হোক , তাই হবে । পরীক্ষা সময়মতই হয়েছিল।
    তখন আমাদের কলেজে ছাত্র ইউনিয়ন ছিল কিন্তু বাইরের কোনো রাজনৈতিক দলের সঙ্গে যোগ ছিল না । অধ্যক্ষ ব্যাপারটা আমাদের উপরে চাপিয়ে দিতে পারতেন কিন্তু দেন নি । আমরাই সমষ্টিগত ভাবে আমাদের ইচ্ছা জানিয়েছিলাম । যে গোষ্ঠী পরীক্ষা পিছান চাইছিল তারাও সমষ্টির ইচ্ছা জানতে পেরে সময়মতই পরীক্ষা দিয়েছিল ।

    ReplyDelete
  2. 3rd line 2nd para 'না' should be ignored.

    ReplyDelete
  3. constructive politics must go ahead in educational institutions. Violence of any kind must be stopped by political parties(students union) and non violent protests like hunger strike, gono abasthan must be adopted.

    ReplyDelete