Sunday, July 1, 2007

রবীন্দ্র সংগীত : নজরুল গীতি Rabindra : Nazrul

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

রবীন্দ্র সংগীত কি সত্যিই নজরুল গীতির তুলনায় ভাল ?
Is Rabindra Sangeet really better than Nazrul Geeti ?


To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

3 comments:

  1. ইলিশ মাছের ঝোলের স্বাদের সাথে কি সন্দেশের স্বাদের তুলনা করে যায় !

    ReplyDelete
  2. আপনি যথার্থ বলছেন । কিন্তু এ কথা তো মানবেন যে নজরুল গীতিকে সেই মর্যাদা দেওয়া হয় না যা রবীন্দ্র সংগীত পেয়ে থাকে । এর কারণ কি এগুলো হতে পারে ? --
    ১) রবি ঠাকুর নোবেল পেয়েছিলেন, নজরুল পাননি !
    ২) রবি ঠাকুর জমিদার বংশের ছিলেন, নজরুল সাধারন সৈনিক !
    ৩) রবীন্দ্রনাথ একটি অনুশাসিত জীবন যাপন করেছেন এবং যথেষ্ট বিষয়ী ছিলেন, ফলে কোথায় কবে কোন গান রচনা হয়েছে তা সঠিক জানা সম্ভব । অন্য দিকে নজরুল ছিলেন আত্মভোলা, কোথায়, কবে গান রচনা করে সেইখানে বসেই সুর দিয়ে সেই গানটি হয়তো কাউকে উপহার দিয়ে এসেছেন, অনেক ক্ষেত্রে তার কোনো তথ্য বা record নেই ।
    ৪) রবীন্দ্রনাথ দূরদ্রষ্টা ছিলেন । তিনি নিজের গানের যথাযত উত্তরসুরী নিজের হাতে তৈরী করে গেছেন (বিশ্বভারতী), যারা তাঁর সংগীতকে প্রাতিষ্ঠানিক পর্যায় উত্তোরণ করে রক্ষা ও বিস্তার করেছেন । নজরুল সেটা করে যেতে পারেন নি । হয়তো সময় পান নি অসুস্থতার কারণে ।
    ৫) রবীন্দ্রনাথ ২২১৯টি গান রচনা করেছেন । সেখানে নজরুলের গানের সংখ্যা ২৮৭২+(হরফ প্রকাশনীর আবদুল আজীজ আল্-আমান সম্পাদিত নজরুল গীতিঃ অখণ্ড,পৃঃ ১৪)
    ৬) রবীন্দ্রনাথ এবং পরে বিশ্বভারতীর নজরদারীতে রবীন্দ্র সংগীত স্বরলিপি মেনেই গাওয়া বাধ্যতামূলক হয়ে গেছে, যদিও কপিরাইট শেষ হয়ে যাবার পর কেউ কেউ স্বরলিপির বাইরে গেয়েছেন কিন্তু তা খুব একটা কল্কে পায় নি! নজরুল তাঁর গায়ক গায়িকাকে নাকি খানিকটা ছুট দিতেন । এখন, দুজন নজরুল গীতি গায়ক/গায়িকা একই সুরে একই গান গাইছেন, এটাই বিরল!

    আমি কেবল মাত্র কিছু তথ্য সহকারে আমর কিছু ভাবনা চিন্তা ব্যক্ত করলাম । কিন্তু এ কথা আমি মানতে রাজি নই যে বাঙালীর সংগীতের এই দুটি স্তম্ভকে এখন এই পশ্চিম বাংলায় সমদৃষ্টিতে দেখা হয় । আমি সুরের তুলনা করছি না । সেই ধৃষ্টতা আমার নেই!

    ReplyDelete
  3. মর্যাদা পাবার ব্যাপার না , দেবার ব্যাপার । রবি ঠাকুর বা নজরুল বা অন্য কেউ যারা কোন রচনার জন্য বিখ্যাত তারা কেউই মর্যাদা পাবার জন্য রচনা করেন নি । তাদের রচনা আমাদের কাছ থেকে মর্যাদা আদায় করে নিয়েছে ।
    ইলিশ মাছের ঝোলের স্বাদ আর সন্দেশের স্বাদ এরা কেউই তাদের প্রাপ্য মর্যাদা নিয়ে লড়াই করে না । আমরা তাদের মর্যাদা দিই । আবার এটাও ঠিক বর্ষাকালে ইলিশ মাছের ঝোলের মর্যাদা বাড়ে আর শীতকালে নতুনগুড়ের সন্দেশের । মর্যাদা সর্বকালীন নয় এবং নানা অন্যান্য গুণের উপর নির্ভরশীল । আপনার কথা থেকেই দেখা যাচ্ছে রবি ঠাকুরের এই অন্যান্য গুণগুলি নজরুল অপেক্ষা বেশী ছিল । তাই হয়তো মর্যাদা উনি বেশী আদায় করে নিয়েছেন । এটাও হতে পারে এই অন্যান্য গুণগুলিকে নজরুল খুব একটা প্রাধাণ্য দিতেন না ।
    আরো একটা কথা নজরুল বা রবিঠাকুর কার গাণ অন্যের তুলনায় ভাল
    এ ধরণের তুলনামূলক আলোচনা করার জন্য ওঁরা গাণ লেখেন নি । ওঁদের নিজেদের ভাল লেগেছে বলে ও যারা শুনবে তাদের ভাল লাগবে বলে ওনারা গাণ লিখেছেন ।
    এটা হয়তো ঠিক নজরুলগীতি অপেক্ষা রবীন্দ্রসঙ্গীতকে আমরা বেশী মর্যাদা দিই । কিন্তু তার মানে কখনো এই নয় নজরুলগীতি রবীন্দ্রসঙ্গীত অপেক্ষা কম ভাল ।
    হয়তো মানুষ হিসাবে , বিশ্বনাগরিক হিসাবে , শিক্ষাবিদ হিসাবে , দার্শনিক হিসাবে , ভাষা ও কৃষ্টির রূপকার হিসাবে , রাজনীতিক হিসাবে , দেশপ্রেমিক হিসাবে , ভবিষ্যৎদ্রষ্টা হিসাবে , চিন্তক হিসাবে , পুরো দেশের প্রতিনিধি হিসাবে আমরা এঁদের কাকে কি জায়গায় স্থান দিই তাও এই মর্যাদার মাপকাঠিতে এসে যায় ।

    ReplyDelete