Wednesday, July 25, 2007

West Bengal in the Year 2020

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you


West Bengal in the Year 2020
In view of the progress made by mankind what must be done by us, the People of West Bengal, for moving forward with the times for a better West Bengal. This is the essence of a study by Dr. Parames Ghosh who is a Computer expert and has a doctorate on that subject besides being a Mechanical Engineer.
Your Valued COMMENTS are most welcome on this subject.


To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you

7 comments:

  1. যখন বাঙালীরা বাঙলার উন্নতির সম্বন্ধে কি করবে তাই নিয়ে লেখা তখন তা বাঙলায় লেখা হলে আরও জনগ্রাহ্য হত ।
    যা কিছু লেখা হয়েছে তা পরিচিত পদ্ধতি অনুসারে । বাঙালীরা আগে কেন উন্নত ছিল, এখন কেন পিছিয়ে পড়েছে ও আবার উপরে উঠতে গেলে কি করতে হবে তাই পরিচিত ও প্রচলিত পদ্ধতিতে আলোচিত হয়েছে । কারা করবে ও কি ভাবে করবে তা ঠিক স্পষ্ট করে বলা হয়নি । তবে এটা ঠিক এধরনের কাজ কারুর পক্ষে একা করা সম্ভব নয় । তাহলে পরিচিত ও প্রচলিত পদ্ধতিতে পশ্চিমবাংলা সরকারকে তার প্রয়োগমাধ্যম দিয়েই করতে হয় । সরকার ও তার বিভিন্ন মাধ্যমে এধরণের আলোচনা ও তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের উপায় পশ্চিমবাংলা জন্মাবার প্রথম থেকেই বর্তমান । তারাই ঠিক করে প্রদেশের ভালোর জন্যে কি কাজ করার দরকার আর কি কাজ করার দরকার নেই । অন্য কারুর এ ধরনের কাজ সরকারের অনুমতি ব্যতিরেকে করা সম্ভব নয় । সরকারের কাছে পশ্চিমবঙ্গের এ ধরণের রূপ বহু পরিচিত । তাই তারা যে জানে না তা বলা যায় না । তারা জানে ও সেই অনুযায়ী ব্যবস্থা যা তারা ভাল মনে করে তা নেয় । ভাল হচ্ছে কি মন্দ হচ্ছে তাও তারা তাদের মত করে বিচার করে । যদি ভোট পায় তাহলে ভাল করছে না পেলে খারাপ করছে । বর্তমান সরকারের দল ত্রিশ বছরের বেশী ক্ষমতায় রয়েছে । নিশ্চয় তারা ভাল করেছে ও করছে । তারা নিশ্চয় বলতে পারে তাদের বর্তমান অবস্থাই বলে দিচ্ছে এর থেকে ভাল হওয়া সম্ভব নয় । সরকারকে জড়িয়ে রেখে তাই এ ধরণের কাজ আলাদা ভাবে করা আমাদের সংসদীয় গণতন্ত্রে সম্ভব নয় ।
    আর যদি অপ্রচলিত পথে করতে হয় তবে বর্তমান অবস্থা থাকলে চলবে না । তখন আগে চিন্তা করতে হবে কারা কিভাবে সরকারের অমতে ( যাকে সরকারের বিরুদ্ধে বলে ধরা হতে পারে ) এ ধরণের কাজ করবে । আর সরকারের অমতে কাজ করলে তা কি করে দেশের উন্নতির কাজ হতে পারে ,তাকে দেশদ্রোহিতা বলা হবে ।

    ReplyDelete
  2. সরকারের মতের বিরুদ্ধে কাজ করলে দেশদ্রোহীতা হয় না । দেশের সংবিধান ও জনগণের স্বার্থের বিরুদ্ধে কাজ করলে তবেই সেটাকে দেশদ্রোহীতা বলা যেতে পারে । কারণ অনেক সময় সরকার নিজেই এমন কাজ করে থাকে । যেমন সিঙ্গুর ও নন্দীগ্রাম এবং আর অনেক ।
    সরকারের মতের বিরুদ্ধে কাজ করলে বড়জোর রাজদ্রোহীতা বলা যায় । রাজা নিজের কাজ ঠিকমত না করলে সাধারণ মানুষকেই এগিয়ে আসতে হবে ।

    ReplyDelete
  3. ১ ) যে অপরাধের জন্যই হোক না, যে বা যারা দেশের মঙ্গলকামনায় সরকারের অমতে কোনো কাজ করছে তাদের যদি সবসময়ে অপরাধী হিসাবে ভয়ে ভয়ে থাকতে হয় তা হলে কি তাদের সদিচ্ছা বাস্তবায়িত হবে । আর তা করতেই বা তারা যাবে কেন?
    ২) এ রাজা সে রাজা নয় । সে রাজা রাজবংশের প্রতিভূ , শরীরে রাজরক্ত বয়, আর এ রাজা জনগণের প্রতিভূ , একই রক্ত বয় । সে রাজা দেশবাসীর বিরুদ্ধে কাজ করতে পারে । কেউ প্রতিবাদ করলে তা রাজদ্রোহীতা হবে কিন্তু দেশদ্রোহীতা হবে না । কিন্তু এ রাজা জনগণের নির্বাচিত , এ যা করবে তা দেশবাসীর হিতের জন্যই করবে কেননা জনগণই তাদের এই কাজ করার জন্য ওই পদে বসিয়েছে । তাই এ রাজার বিরুদ্ধে প্রতিবাদ করলে তা দুই হবে , দেশদ্রোহীতা ও রাজদ্রোহীতা । তবে এ রাজা যেহেতু এ দেশেরই নির্বাচিত তাই রাজদ্রোহীতা বলে আলাদা অপরাধ এখন আর এ দেশে কিছু নেই ।
    ৩) অপরাধ হয়েছে কি হয় নি , কি ধরণের অপরাধ হয়েছে , কোন অপরাধের জন্য কাকে কি অপরাধে কি ধরণের শাস্তি ভোগ করতে হবে , অপরাধী যে, সেই শাস্তি পাচ্ছে , না অন্য কাউকে সাজা দেওয়া হচ্ছে , অপরাধীকে সাজা দেওয়া হবে না নিরপরাধীকে হবে ,সাজা কিরকম হবে , তা সমভাবে সব অপরাধীদের উপর প্রয়োগ করা হবে কিনা ইত্যাদি ইত্যাদি নানা খুঁটিনাটি সরকারই যখন ঠিক করবে তখন তার অমতে কোন কাজ করলে তা তাদের কাছে নিঃসন্দেহে কঠোর শাস্তিযোগ্য ।
    ৪) সরকারের বা তাৎক্ষণিক রাজার পুলিশ অপরাধের শাস্তি দেবে । আইনতঃ পুলিশ হিসাবে দেবে ,বেআইনি ভাবে পুলিশের পোষাক পরে দেবে , কাউকে অন্য কোথাও অন্যভাবে অন্যকাউকে দিয়ে শাস্তি দিয়ে বলবে পুলিশ অপরাধ দমন করার জন্য দিতে বাধ্য হয়েছে । এক কথায় তাৎক্ষণিক রাজা দেশ শাসন করার জন্য যা তার ইচ্ছে হবে তাই করবে । রাজা যদি মনে রাখে পাঁচবছরে একবার তাকে তার এই রাজাগিরির মেয়াদটা আরও পাঁচবছর বাড়িয়ে নিতে হবে ও সেই অনুযায়ী একটা বন্দোবস্ত সবসময় চালু রাখে তবে সেই তো সবচেয়ে নিপুণ রাজা । দেশের কথা বা তার মঙ্গলের কথা ভেবে কি রাজাগিরির মেয়াদ বাড়ান যাবে !
    ৫) আশা করে রইলাম এত কথা চিন্তা করার পরেও সরকারের অমতে ও তাদের সাহায্য ছাড়াই অন্ততঃ কিছু লোক দেশের মঙ্গলকামনায় এগিয়ে আসবেন ।
    ৬) শিঙ্গুর নন্দীগ্রামে যা ঘটেছে তা সরকার করেছে এটা ঠিক । আপনি বলছেন তা দেশের বিরুদ্ধে ,তারা তা বলে না । তারা যা বলে তাই ঠিক ও তাই তারা যেন তেন প্রকারেণ করিয়ে নেয়। তাই জন্যই তারা সরকার আর আমি আপনি আপামর জনসাধারণের একজন ।
    ৭) দেশের সংবিধান অনুযায়ী কি সরকারের অমতে ও তাদের সাহায্য ছাড়া দেশের জন্য কোন মঙ্গলকারী কাজ করা যায় ।
    ৮)দেশের সরকারই কি ঠিক করে না কোন কাজ জনগণের স্বার্থের পক্ষে আর কোন কাজ বিপক্ষে ।
    To Milansagar.... In case the same comments as above come twice in this page please arrange to delete the first. Since my comment was not coming out in your page even after more than 20 hours , I decided to copy it again. However, there are a few minor changes. If you delete delete the first one.

    July 27, 2007 4:12 PM

    ReplyDelete
  4. Thank you Mr. Bua for your valued comments. As per your request your previous comment has been deleted.

    ReplyDelete
  5. Bua is my nick name. I want to be called by that name. Mr. is not used with nick name. That totally acts against the intention of using nick name.
    Close ,close as close as possible.
    Inner man may then only be visible.
    I commented not to judge how much valuable it is . I want your and other's thinking on it.

    ReplyDelete
  6. We are sorry if we have offended your feelings by adding Mr to your name. We honestly state that we had no other motive behind it besides being respectful. In future we will honour your wish to be called only Bua.
    However, we standby our comment that we really value your comments on these pages, what ever may be your reasons to write them.

    ReplyDelete
  7. Not at all. Really offended people do not reply then and there. They look for appropriate moment to hit back.
    In any case close people do not take offence of each other's action.
    To our continued closeness.

    ReplyDelete