Sunday, July 1, 2007

গুটকা নিষিদ্ধ, সিগারেট নয় কেন? If Gutka,why not Cigarettes?

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you.

ভারতে গুটকা নিষিদ্ধ হলে সিগারেট কেন নিষিদ্ধ হবে না ?
If sale of Gutkas can be banned, why not Cigarettes ?


To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you.

3 comments:

  1. গুটকা হোক বা সিগারেট যে কোন নেশার জিনিষ অনেক অনেক খারাপ করলেও একটা ভাল গুণ তার সবসময়েই থাকে । নেশার জিনিষ একজন মানুষকে আর একজনের কাছে আসতে সাহায্য করে । আমরা হয়তো একে অপরের থেকে এক পয়সার সাহায্য নিতেও কুন্ঠিত হই কিন্তু অম্লান বদনে একে অপরকে সিগারেট দিই বা নিই । সিগারেট কিনতে যে পয়সা লাগে সে সময় দুজনের কারুরই মনে হয় না । সিগারেট একসাথে খেলে যারা খাচ্ছে তাদের মধ্যে কেমন একটা নৈকট্য বোধ হয় । মানুষের সাথে মানুষের নৈকট্যই যখন সর্বপ্রথম কাম্য তখন যেভাবেই তা আসুক তা মঙ্গলকর । তাই গুটকা বা সিগারেট বা অন্য কোন নেশার বস্তু নিষিদ্ধ করলেই যে সমাজের সবসময় উপকার হয় তা আমি মনে করতে পারি না । ব্যবহার পরিমিত করতে হবে , আমাকে খেতে হবে -আমাকে যেন না খায় ।

    ReplyDelete
  2. আপনার কমেন্ট এর শেষ লাইন টা -"আমাকে খেতে হবে -আমাকে যেন না খায় " ক জন বুঝতে পারে | তাই এ সব নিষিদ্ধ করার প্রশ্ন উঠছে |
    কিন্তু সিগারেট ও গুটকা দুটোই সমান ক্ষতি করে | একটা ব্যান করলে অন্যটা ও ব্যান করা উচিত | দেশে ক্ষমতাবানরা সিগারেট খায় আর অপেক্ষাকৃত দুরবল শ্রেনী গুটখা খায় বলেই কি এই আচরণ, এই বৈষম্য ?

    ReplyDelete
  3. মানুষ নামক প্রাণীর গড় বুদ্ধি সবাইএর মধ্যেই প্রায় এক । তাই কিছু লোক বুঝলে নিশ্চয় অন্যরাও বোঝে । কিন্তু আমরা অনেক কিছু বুঝেও
    স্বার্থগত কারণে সেই অনুযায়ী কাজ করি না । নিষিদ্ধ করে দিয়ে কি কখনো চুরি,ডাকাতি,ধর্ষণ,বেশ্যাবৃত্তি বা কোনো খারাপ কাজ বন্ধ করা যায়। ঠিক মত আইন তৈরী ও তা বলবৎ করেই তা অনেকটা কমান যেতে পারে ।
    আমি গুটকা বা সিগারেট বা কোন নেশার জিনিষই নিষিদ্ধ করার পক্ষপাতী নই। কেননা তা পরিমিত সেবনে আমাদের বেশকিছু সমষ্টিগত লাভও আনে । গুটকা বা খৈনী সেবনেও একটা সমষ্টিগত গুণ পরিলক্ষিত হয় ।
    তবে যদি প্রশ্নটা এই হয় যে গুটকা নিষিদ্ধ করা হলে সিগারেট কেন নিষিদ্ধ করা হবে না তবে নিষিদ্ধ যারা করেছে তাদের দিক দিয়ে দেখতে হবে । তাহলে একদিক দিয়ে বলা যায় ক্ষমতাবানেরা ক্ষতিটা সামলে উঠতে পারেন কিন্তু দুর্বলেরা পারবেন না । তাদের কথা তাই অনেক বেশী করে ভাবতে হবে । তারাই তো বেশীসংখ্যক ভোটদাতা । তাদের ক্ষতির কথা না ভাবলে চলে ।
    আর এক দিয়ে বলতে গেলে , গুটকা যারা খায় তাদের গুটকার জন্য বেশী কর দেবার সামর্থ নেই তাই এ ব্যাপারে রাজস্ব আদায় কম । বন্ধ করে দিলে খুব একটা ঘাটতি হবে না । কিন্তু সিগারেট থেকে অনেক আদায় । নিষিদ্ধ হলে অনেক ঘাটতি যা আবার অন্য রকমভাবে পুরণ করার কথা ভাবতে হবে । এখন আদায় কমানর কথা চিন্তা করা যায় না । যা পাওয়া যাচ্ছে তাতেই কুলোচ্ছে না । আরও একটা গুরুত্ত্বপূর্ণ কথা । বড় বড় বন্ধুভাবাপন্ন সিগারেট ব্যবসায়ীদের কি বিপদে ফেলা যায় ।
    আর একটা কারণ নিষিদ্ধকরণ প্রক্রিয়া গুটকা অপেক্ষা সিগারেটে অনেক জটিল ।
    কোনটা ঠিক আচরণ আর কোনটা বৈষম্য তা ঠিক করে যারা একটা নিষিদ্ধ করে আর একটা চালু রেখেছে তারা । আমি আপনি কি এ ব্যাপারে কিছু করতে পারি আজকের গণতান্ত্রিক শাসনে । ( বুল্টন আজ বেকসুর ছাড়া পেয়ে গেল , আমরা কি কিছু করতে পারলাম , কোনদিন পেরেছি বা কোনদিন পারবো ) । কেন বৃথা এ নিয়ে চিন্তা করা ।

    ReplyDelete