Sunday, September 2, 2007

বাংলাদেশ Bangladesh

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you.
বাংলাদেশ

আমাদের প্রতিবেশী রাষ্ট্র । একটি ইসলাম ধর্মীয় রাষ্ট্র হয়েও যথেষ্ট গণতান্ত্রিক । উন্নতিশীল দেশগুলির অবস্থা নজরে রাখলে বাংলাদেশ অবশ্যই একটি গণতন্ত্র । যদিও সে দেশে কি হচ্ছে না হচ্ছে তা সম্পূর্ণ তাঁদের আভ্যন্তরীণ ব্যাপার, তবুও আমাদের সাথে তাঁদের যে দীর্ঘ সীমানা রয়েছে তার ভিতর দিয়ে অনেক কিছুই আমাদের দেশে প্রবেশ করে আমাদের জীবনযাত্রাকে প্রভাবিত করে । তার মধ্যে যেমন অতি উত্কৃষ্ট সাংস্কৃতিক আদান-প্রদান, পদ্মার ইলিশের স্বর্গীয় আস্বাদনের দিক রয়েছে তেমনই রয়েছে ভারতবর্ষের নানা স্থানে ঘটে যাওয়া আতঙ্কের উত্স । তাই বাংলাদেশে যা ঘটে যাচ্ছে তাতে আমরা, ভারতের জনগণ হিসেবে, কিছু না করতে পারলেও আগ্রহী একশো ভাগ । আমরা চাই আমাদের এই প্রতিবেশী মিত্র রাষ্ট্রটি একটি সুখি ও সমৃদ্ধ জনগণের সকল আশা আকাঙ্খা পুরণকারী কল্যাণকারী রাষ্ট্রে উন্নিত হোক । বাংলাদেশ যত সমৃদ্ধ হবে, তাঁর জনগণ তত সুখ ও শান্তিতে থাকার সুযোগ পাবে । আশাকরা যায় যে এমন একটি সমৃদ্ধ রাষ্টের প্রতিবেশী রাষ্ট্র ভারতও তাতে উপকৃত হবে ।

২০০৬ সালের অক্টোবর মাস থেকে সেখানে একটি তত্ত্বাবধায়ক সরকার শাসন করছেন । তাঁদের কাজ ছিল, ৯০ দিনের মধ্যে একটি সুষ্ঠ নির্বাচন সংগঠিত করে জনগণের নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা তুলে দেওয়া । সেই সময় সীমা অতিক্রান্ত হয়েছে বহুকাল আগেই । খবরে প্রকাশ এই সরকারের প্রতি সেনা বাহিনীর সমর্থন জোরালো । এবং সরকার নাকি এখন বাংলাদেশ থেকে ভ্রষ্টাচার দূর করার কাজে হাত দিয়েছেন । এই কাজ করতে গিয়ে, তাঁরা দেশের প্রধাণ রাজনৈতিক দলগুলির নেতৃস্থানীয়দের নানান অপকর্মের উপর মামলা-মকদ্দমা করে তাঁদের শাস্তি দেবার বন্দোবস্ত করছেন । মাঝে এমন ও দেখা গিয়েছিল যে তাঁরা চাইছিলেন যে বড় বড় রাজনৈতিক নেতা নেত্রীরা যাতে দেশ ছেড়ে চলে যান । সেই অবস্থান থেকে তাঁরা খানিকটা পিছিয়ে এসেছেন সম্ভবত কিছু বহুর্শক্তির প্রভাবে! কিছু প্রশ্ন উঠেই আসে তা হল এই যে :-
১। যে কাজের জন্য তত্ত্ববধায়ক সরকারকে গদিতে বসানো হয়েছে (তারা নিজের জন প্রতিনিধিত্বের জোরে গদিতে বসেন নি) সেই ৯০ দিনে নির্বাচনের কি হল?
২। এটা কি ধরেই নিতে হবে যে যতদিন বাংলাদেশের জনগণের প্রতিনিধিদের হাতে ক্ষমতা থাকে, সেখানে বিচার ব্যবস্থা সঠিকভাবে কাজ করে না ?তাই দুটি রাজনৈতিক সরকারের ফাঁকে তত্ত্ববধায়ক সরকারকে এসে একটু correction করে দিতে হচ্ছে! তাই যদি হবে তাহলে এত কাঠখড় পুড়িয়ে এত খরচা করে একটি নির্বাচিত সরকার করার কি দরকার ? তত্ত্বাবধায়ক সরকার থাকলেই তো ভালো!
৩। প্রধাণ নেতানেত্রিদের দেশ থেকে বিতাড়িত করার ব্যাপারটার সঙ্গে পাকিস্তানের জেনারেল মুশার্রফ দ্বারা নওয়াজ শরিফ ও বেনজীর ভুট্টোকে দেশ-ছাড়া করার সাথে অনেক সাদৃশ্য লক্ষ্য করা যাচ্ছে না কি ?
৪। তত্ত্বাবধায়ক সরকারের বা তাদের পেছনে যারা আছেন, বিশেষ করে সেনা বাহিনীর অন্য কোনো পরিকল্পনা আছে কি ?
৫। আমরা বরাবর দেখে এসেছি যে বাংলাদেশের ভবিষ্যত্ নির্ধারণ করার পেছনে সে দেশের যুব সম্প্রদায় বড় ভূমিকা পালন করেন, যা কিনা আমাদের সকলেরই কাম্য । সম্প্রতি খবরে প্রকাশ সেই যুব সম্প্রদায় এখন ক্ষুব্ধ সেনাবাহিনীর উপর । দেশের নানাস্থানে কার্ফ্যু জারি করতে হয়েছিল । সেই যুবসমাজের চোখে এই সরকারের ভাবমূর্তি কেমন?

এই সকল প্রশ্ন এবং বাংলাদেশের অন্যান্য বিষয় নিয়ে এখানে এই পাতায় আপনাদের COMMENTS লিখে যান

To read and write in Bengali, please download FREE Fonts and FREE Keaboard Software by clicking the links given under "You must visit" and Set your Browser Encoding to Unicode (UTF-8 ). Thank you.

6 comments:

  1. ধন্যবাদ আপনার লেখার জন্যে। দুদেশের মধ্যে যোগাযোগ বাড়ুক, ভুল বোঝাবুঝি কমুক এটিই কাম্য।

    বাংলাদেশ ইসলাম ধর্ম প্রধান রাস্ট্র ইসলাম ধর্মীয় রাস্ট্র নয়। যদিও প্রথমটি করার চেষ্টায় বিভোর কিছু শক্তি এবং তাদেরকে ঠেকানোর লোকও কম নয়।

    আপনার প্রশ্নগুলোর উত্তর পেতে চোখ রাখুন বাংলাদেশী ব্লগগুলোর উপর:

    http://www.sachalayatan.com/next/

    http://rezwanul.blogspot.com/2007/04/updated-list-of-bangladeshi-blogs.html

    ReplyDelete
  2. বাংলাদেশের বর্তমান নাম "গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ"(People's Republic of Bangladesh) এবং সেখানকার রাষ্ট্র ধর্ম (State Religion) ইসলাম । কিন্তু অন্যান্য ধর্মাবলম্বীদের ও শান্তিপূর্ণভাবে মিলে মিশে তাঁদের নিজের নিজের ধর্ম চালিয়ে যাবার অধিকার আছে (but other religions may be practiced in peace and harmony in the Republic) । স্বাধীন বাংলাদেশের ইতিহাসের বেশ কিছুটা সময় তা ইসলামিক রিপাবলিক অফ বাংলাদেশ নামে আত্মপ্রকাশ করে ছিল । তা এথন অতীত ।

    ReplyDelete
  3. আজ বেগম জিয়া ও তাঁর ছেলেকে ভ্রষ্টাচারের দায়ে গ্রেপ্তার করা হয়েছে । শেখ হাসিনা আগেই বন্দী হয়েছেন । কিন্তু বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের দিকে কেউ আঙ্গুল তুলে দেখাতে পারবে না যে তাঁরা কোনো অন্যায় করছেন ।
    আমরা দেখতে পাচ্ছি যে সেনা বাহিনীর পরোক্ষ মদতে ধাপে ধাপে বাংলাদেশ এগিয়ে চলেছে এমন এক দুর্নীতি-মুক্ত রাষ্ট্রের দিকে যেখানে গণতন্ত্র কতটা অগ্রাধিকার পাবে তা দেখার জন্য আমরা সাগ্রহে অপেক্ষা করব ।
    দুর্নীতি মুক্ত রাষ্ট্র বলে কি আদৌ কিছু আছে এ জগতে! দুর্নীতি কম বা বেশী হয় । দুর্নীতি-মুক্ত দেশ গড়ার নামে অন্য কোনো পরিকল্পনা যদি থাকে, যা যথা সময় প্রকাশ পাবে, অবশ্যই গণতন্ত্রের পক্ষে শুভ হবে না ।

    এমন ভাবা কি অমূলক হবে যে বর্তমান তত্ত্বাবধায়ক সরকার এখনকার সব রাজনৈতিক নেতাদের হয় হাজত নয় দেশান্তরে পাঠিয়ে বাংলাদেশে এক রাজনৈতিক নেতৃত্ব-হীন পরিবেশ তৈরী করে সেখানে তাঁদের পছন্দসই কাউকে নিয়ে আসতে চায় !?
    কিছু কাল আগে বাংলাদেশের কোনো কোনো অরাজনৈতিক ব্যক্তিত্ব রাজনীতিতে আসার ইচ্ছা ব্যক্ত করেছিলেন !
    বাংলাদেশে এখন পাকিস্তানের ঘটনাবলির পুনরাবৃত্তি ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠছে, তাতে কোনো সন্দেহ নেই ।

    ReplyDelete
  4. আপনারা সবাই ১৪১৫ শুভনববর্ষে আমাদের প্রীতি ও শুভেচ্ছা গ্রহণ করুন

    :: মিলনসাগর ::

    ReplyDelete
  5. ভারত ও বাংলাদেশের মধ্যে নববর্ষে চালু হওয়া রেল পরিসেবা "মৈত্রী এক্সপ্রেস"কে আমরা স্বাগত জানাই । দু দেশের মৈত্রী আরও দৃঢ় হোক, এই প্রার্থনা করি ।

    ReplyDelete
  6. ধন্যবাদ। বাংলাদেশে ইসলাম ধর্মালম্বি মানুষ সংখাগরিস্ঠ হলেও এটা তথাকথিত ইসলামী রাস্ট্র নয়, এই ভুল বোজাবুঝির অবসান হওয়া অবশ্যই দরকার। ভারতের হিন্দুদের সংখ্যা বেহী বলে কি ভারতকে হিন্দু রাস্ট্র বলা যাবে ?
    দু দেশের মাঝে ভুল বোঝাবুঝির অবসান ঘটুক।

    ReplyDelete